সিঙ্গাপুর এয়ারলাইন্সকে পেছনে ফেলে সেরা এয়ারলাইন মনোনীত হয়েছে কাতার এয়ারওয়েজ। যুক্তরাজ্যভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠান স্কাইট্র্যাক্সের বিবেচনায় ২০২৪ সালের সেরা এয়ারলাইন কাতার এয়ারওয়েজ। মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে এসব তথ্য জানায়।
 

মর্যাদাপূর্ণ এই পুরস্কারটির ২৫ বছরের ইতিহাসে কাতার এয়ারওয়েজ অষ্টমবারের মতো বিশ্বের সেরা নির্বাচিত হলো। আধুনিক বিমানবহর আর চমৎকার যাত্রীসেবার মাধ্যমে পুরস্কারটি জিতে নেয় কাতার এয়ারওয়েজ।
 


স্কাইট্র্যাক্সের মতে, আকাশপথে ভ্রমণকে দারুণ আরামদায়ক ও আনন্দময় করতে পেরেছে কাতার এয়ারওয়েজ। গত সোমবার এই ফলাফল ঘোষণা করা হয়। লন্ডনের বিখ্যাত হিথ্রো বিমানবন্দরের কাছে একটি রাজকীয় ম্যানসনে হয় অনুষ্ঠানটি। বিভিন্ন এয়ারলাইনের কর্মকর্তা ও কেবিন ক্রুরা এতে অংশ নেন।

শুধু সেরা বিমানসংস্থা নয়, সেরা কেবিন স্টাফ, আঞ্চলিক বিমানসংস্থা, কমখরুচে বিমান সংস্থাসহ নানা বিভাগে সেরাদের নামও প্রকাশ করেছে বিমানবন্দর ও বিমানসংস্থার মান নিয়ে কাজ করা প্রতিষ্ঠান ‘স্কাইট্র্যাক্স’।
 

যাত্রীদের মধ্যে নির্ভরতার প্রতীক হয়ে উঠেছে কাতার এয়ারওয়েজ। কাতার এয়ারওয়েজের ২৩০টি উড়োজাহাজের বহরে আছে ১০টি এ৩৮০ সুপারজাম্বো, বোয়িং ৭৭৭-৩০০ইআর, ৭৮৭-৮, ৭৮৭-৯, এয়ারবাস এ৩৫০-৯০০, এ৩৫০-১০০০ এবং বেশ কিছু স্বল্প ধারণক্ষমতার উড়োজাহাজ।

স্কাইট্র্যাক্স জানিয়েছে, ৩৫০টি বিমানসংস্থা ও ১০০টি দেশের দুই কোটি ১০ লাখ যাত্রী থেকে ভোট নেওয়া হয় এই পুরস্কার ঘোষণা করতে। আর ১৯৯৯ সালে এই সম্মাননা দেওয়া শুরুর পর থেকে শীর্ষস্থানের জন্য এবারই সবচেয়ে বেশি প্রতিদ্বন্দ্বিতা হয়েছে। এবার প্রতিদ্বন্দ্বিতা এতটাই তীব্র ছিল যে পুনরায় ভোট গণনার প্রয়োজন হয়।
 

কাতারের এই জয়ের কারণে গত বছরের শীর্ষস্থান দখল করা সিঙ্গাপুর এয়ারলাইনস এক ধাপ পিছিয়ে নেমে গেছে দুইয়ে।

তবে এবারও শীর্ষ দশে স্থান পায়নি উত্তর আমেরিকার কোনো বিমানসংস্থা। তৃতীয় স্থান পেয়েছে দুবাইয়ের এমিরেটস এয়ারলাইন, চতুর্থ জাপানের অ্যানা অল নিপ্পন এয়ারওয়েজ, হংকংয়ের ক্যাথে প্যাসিফিক পঞ্চম। ষষ্ঠ ও সপ্তম স্থান যথাক্রমে জাপান এয়ারলাইন্স ও টার্কিশ এয়ারলাইন্সের দখলে। অষ্টম, নবম ও দশম স্থান পেয়েছে যথাক্রমে তাইওয়ানের ইভা এয়ার, এয়ার ফ্রান্স ও সুইস ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স।
 

এ ছাড়া বিভিন্ন বিভাগে আরও কয়েকটি পুরস্কার দিয়েছে সংস্থাটি। পাঁচবার সেরা বিমানসংস্থার পুরস্কার জেতা সিঙ্গাপুর এয়ারলাইনস অর্জন করেছে সেরা কেবিন স্টাফের পুরস্কার। বেস্ট ফার্স্ট ক্লাস সার্ভিসের পুরস্কার জেতার পাশাপাশি এশিয়ার সেরা বিমানসংস্থাও নির্বাচিত হয়েছে তারা।

অন্যদিকে সবচেয়ে কম খরুচে বিমানসংস্থা নির্বাচিত হয়েছে এয়ার এশিয়া। ২০১০ সাল থেকেই এই পুরস্কারটি তাদের দখলে। টানা অষ্টমবারের মতো আঞ্চলিক সেবার দিক থেকে বিশ্বে সেরা হয়েছে ব্যাংকক এয়ারওয়েজ। ক্যাথে প্যাসিফিক জিতেছে সবচেয়ে পরিচ্ছন্ন এয়ারলাইনের পুরস্কার।


 


সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/এসডি-৫৫৭৬