ভারত যে হিন্দুরাষ্ট্র নয়, সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনের ফলাফলে দেশটির ভোটারদের সেই মতের প্রতিফলন হয়েছে।
 

ভারত ধর্মনিরপেক্ষ দেশ। তাকে জোর করে হিন্দুরাষ্ট্রে পরিণত করা উচিত নয়।এসব মন্তব‌্য করছেন ভারতের নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত‌্য সেন। খবর আনন্দবাজার পত্রিকার।


বিজেপি সরকারের বিরুদ্ধে বিরোধীদের জেলবন্দি করার যে অভিযোগ ওঠেছে, তাও শোনা গিয়েছে অমর্ত্যর মুখে। তবে এ জন্য দেশে দীর্ঘদিন ক্ষমতায় থাকা কংগ্রেসও দায় এড়াতে পারে না বলে মনে করেন তিনি।
 

বুধবার (২৬ জুন) কলকাতায় পা রাখেন অমর্ত‌্য। তারপরই এক সাক্ষাৎকারে ব‌্যক্ত করেন ভোটের নানা দিক নিয়ে তার প্রতিক্রিয়া।

অর্মত‌্যর কথায়, নতুন সরকারের উচিৎ রাজনৈতিক দিক থেকে আরো মুক্তমনা হওয়া। তবে তার মতে, নতুন যে মন্ত্রিসভা হয়েছে, তা আগের মন্ত্রিসভার মতোই। সামান‌্য রদবদল হলেও রাজনৈতিকভাবে যারা শক্তিশালী ছিলেন, তারা এখনও শক্তিশালী।
 

অমর্ত‌্যর মতে, ভারতকে হিন্দুত্বের নিরিখে দেখা হচ্ছে। মহাত্মা গান্ধী, রবীন্দ্রনাথ ঠাকুরের দেশে তা হওয়ার কথা নয়।

নোবেলজয়ী বলেন, বিনা বিচারে লোককে জেলে পোরা…আমি যখন ছোট ছিলাম, আমার চাচাতো ভাইদের অনেকে জেলে ছিলেন। এখনকার সরকার সেটাকে বেশি ব্যবহার করছে। দেশে বেকারত্ব বাড়ছে। শিক্ষা, স্বাস্থ্য অবহেলিত। বেশি কষ্ট পেয়েছি এই বর্তমান সরকারের আমলে। এই অবস্থার পরিবর্তন করা দরকার।
 

এবার লোকসভা ভোটে একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি বিজেপি। বিরোধীরা আগের তুলনায় অনেক শক্তিশালী। এই পরিস্থিতিতে আশাবাদী অমর্ত্য।

তিনি বলছেন, নির্বাচনের ফলে কিছু পরিবর্তন হবে, এটাই তো আমাদের আশা। রাজনীতির দিকেও খোলা মন হওয়া দরকার। বিশেষত ভারতবর্ষ একটা ধর্মনিরপেক্ষ দেশ। আমাদের সংবিধানও ধর্মনিরপেক্ষ। সেটাকে একটা হিন্দুরাষ্ট্রে পরিণত করাটা সমীচীন নয় বলে আমি মনে করি।


 


সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/এসডি-৫৫৭৫


সূত্র : ঢাকামেইল