সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার ভোলাগঞ্জের পর্যটন স্পট থেকে সাদা পাথর চুরির ঘটনা বেড়েছে। তবে তৎপর রয়েছে প্রশাসন। দুদিনে ৫ জনকে আটক এবং একটি ট্রাক ও নৌকাভর্তি পাথর উদ্ধার করেছে পুলিশ। সর্বশেষ সোমবার দিবাগত মধ্যরাতে সাদা পাথরবোঝাই একটি ট্রাক জব্দ করা হয়েছে। এসময় ৩ জনকে আটক করা হয়।


পুলিশ জানায়, ভোলাগঞ্জের পর্যটন স্পট সাদা পাথর এলাকা থেকে ট্রাকযোগে পাথর চুরি করে মহানগরে নিয়ে আসার পথে সোমবার দিবাগত রাত ১২টার দিকে সিলেট-ভোলাগঞ্জ মহাসড়কে হাইটেক পার্কের সামন থেকে ট্রাকটি জব্দ করে থানাপুলিশ। এসময় ট্রাকচালক ও তার দুই সহযোগিকে আটক করা হয়।



আটকরা হলেন- কোম্পানীগঞ্জ উপজেলার তেলিখাল গ্রামের সাইদুল হকের ছেলে আব্দুল্লাহ মিয়া (৩৮), গৌরিনগর গ্রামের আকরম আলীর ছেলে আবুল হোসেন (৩২) ও খাগাইল গ্রামের জমির উদ্দিনের ছেলে এনামুল হক (১৯)। পরে তাদের বিরুদ্ধে মামলা দায়েরপূর্বক আইনানুগ ব্যবস্থা নেওয়া হয়েছে।


এর আগে রবিবার দিবাগত রাত ১২টার দিকে ভোলাগঞ্জ পর্যটন স্পটে ধলাই নদীর ৫ নম্বর পিলার এলাকা থেকে পাথর চুরি করে নিয়ে যাওয়ার সময় দুজনকে আটক করে থানাপুলিশ। এসময় পাথরবোঝাই নৌকা জব্দ করা হয়। আটকরা হলেন- উপজেলার দক্ষিণ কলাবাড়ি গ্রামের সুরুজ আলী ও বাবুল মিয়া। অভিযানকালে সুমন মিয়া নামে আরেকজন পালিয়ে যায়।

 

কোম্পানীগঞ্জ থানার ওসি গোলাম দস্তগীর আহমদ বলেন- পাথর চুরি ঠেকাতে সম্প্রতি পুলিশ জোর অভিযান চালাচ্ছে। দুই দিনে ৫ জনকে আটক এবং তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সাদা পাথর এলাকায় পুলিশের টহল জোরদার করা হয়েছে।


জানা যায়, যন্ত্রের সাহায্যে পাথর উত্তোলনের ফলে বিপর্যস্ত হওয়া সিলেটের জাফলং, ভোলাগঞ্জ ও বিছনাকান্দিকে পরিবেশ সংকটাপন্ন এলাকা (ইসিএ) হিসেবে ঘোষণা করা হয় বেশ কয়েক বছর আগে। এসব স্থানে কোয়ারি থেকে ঝুঁকিপূর্ণভাবে পাথর তুলতে গিয়ে প্রায়ই ঘটতো প্রাণহানি। এ অবস্থায় প্রাণ ও পরিবেশের বিপর্যয় ঠেকাতে ২০১৬ সালের ১ সেপ্টেম্বর জাফলং, ভোলাগঞ্জ, শাহ আরেফিন টিলা, বিছনাকান্দি ও লোভছড়া- এই পাঁচ কোয়ারি থেকে পাথর উত্তোলন নিষিদ্ধ করে খনিজ সম্পদ মন্ত্রণালয়। সে নিষেধাজ্ঞা এখনো বলবৎ আছে। তবে মধ্যখানে এসব কোয়ারি থেকে যন্ত্র ছাড়া ম্যানুয়ালি মাত্র ৬ মাসের জন্য পাথর উত্তোলনের অনুমতি দেন আদালত। সময় শেষে ফের পাথর উত্তোলন বন্ধের নির্দেশ দেওয়া হয়।

 

এদিকে সিলেটের কোয়ারিগুলো থেকে পাথর উত্তোলন বন্ধ থাকায় বেকার হয়ে পড়েছেন এ সংশ্লিষ্ট লাখো শ্রমিক। তারা মানবেতর জীবনযাপন করছেন। ম্যানুয়ালি পাথর উত্তোলনের অনুমতি প্রদানের দাবিতে বার বার আন্দোলন করছেন শ্রমিকরা।


সিলেটভিউ২৪ডটকম / ডালিম / মাহি